যৌন নিপীড়ক চিকিৎসকের শাস্তির দাবিতে উত্তাল চবি

প্রথম প্রকাশঃ মার্চ ১৩, ২০১৭ সময়ঃ ১:৪৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৫০ পূর্বাহ্ণ

মিজানুল ইসলাম তুহিন, চবি প্রতিনিধি:

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) মেডিকেল সেন্টারের চিকিৎসক মোস্তফা কামাল কর্তৃক চবি গণিত বিভাগের এক ছাত্রী যৌন হয়রানির শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ডাক্তারের শাস্তির দাবিতে উত্তাল হয়ে উঠেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। রোববার দোষী চিকিৎসকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কয়েছে শিক্ষার্থীরা। এসময় শতশত শিক্ষার্থী অংশ নেন। তারা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চিকিৎসক ডা. মোস্তফা কামালের অপসারনের দাবিতে স্লোগান দেয়। পরে দুপুর সাড়ে ১২ টার দিকে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে মানববন্ধন করে।

এসময় ‘যৌন নিপিড়কের ঠাই নাই’, ‘নিপিড়কের আস্তানা, জ্বালিয়ে দাও, পুড়িয়ে দাও’ এ ধরনের প্লে-কার্ড হাতে বিভিন্নস্থানে অবস্থান নেন ছাত্রীরা। এ সময় তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চার দফা দাবি জানান।
মানববন্ধনে ছাত্রীরা বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিপীড়কদের ঠাই হবে না। নিপীড়নকারী যত শক্তিশালীই হোক না কেন’ তারা আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে চিকিৎসকের পরিচয়ে থাকা ঐ ডাক্তারকে কেন এখনো অপসারন করা হয় নাই, আমাদের বোধগম্য হচ্ছে না।’

মানববন্ধন থেকে চার দফা দাবি জানানো হয়। গণিত বিভাগের শিক্ষার্থী মামুনুর রশিদ প্রশাসনের কাছে চার দফা জানান। দাবিগুলো হলো: আগামীকাল দুপুর ১২ টার মধ্যে মোস্তফা কামালকে দৃষ্টান্তমূলক শাস্তি এবং চাকরি থেকে স্থায়ী অপসারণ করতে বে।
২.চবিতে তাৎক্ষণিক নারী নির্যাতনের বিচারের জন্য আলাদা সেল গঠন করতে হবে।
৩.চবি মেডিকেলে পর্যাপ্ত সংখ্যক মহিলা ডাক্তার নিয়োগ করতে হবে।
৪. চবি মেডিকেলকে আধুনিকায়ণ করতে হবে।

আন্দোলন থেকে প্রশাসনকে আগামীকাল দুপুর ১২ টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। যদি এর মধ্যে দাবি মানা না হয় তাহলে আগামীকালও আন্দোলন অব্যাহত থাকবে বলে জানান আন্দোলনকারীরা।

পরে বেলা ১২টা থেকে শিক্ষার্থীরা শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন। বিশ্ববিদ্যালয় ছাত্রী হলসমূহ, ব্যবসায় প্রশাসন অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ, কলা অনুষদ, প্রক্টর অফিস প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে সমবেত হয়।

জাকারিয়া খন্দকার বাধনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন গণিত বিভাগের শিক্ষার্থী রাশেদ, সীমা, সজল, তাপস, সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শাহাদাত, ইসলামিক ইতিহাস বিভাগের সালমা, প্রাণিবিদ্যা বিভাগের জান্নাতুল মাওয়া, রসায়ন বিভাগের ফজলে রাব্বি, নাট্যকলা বিভাগের আরাফাত তারা, ফলিত পদার্থের অমি, হিসাববিজ্ঞান বিভাগের সোহরাব হোসেন, লোকপ্রশাসন বিভাগের কামরুল হাসান।

উলে­খ্য, শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হলের এক ছাত্রী বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে গেলে ডা. মোস্তফা কামাল মোস্তফা কামাল তাকে যৌন হয়রানি করেন বলে অভিযোগ উঠেছে।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G